রাগ নিয়ন্ত্রনে রাখতে করণীয়

প্রকাশিত: ১:০৫ পূর্বাহ্ণ, অক্টোবর ২৭, ২০২০

প্রতিটি মানুষেরই রাগ থাকে। তাই রাগ মানুষের স্বাভাবিক একটি অনুভূতি। কিন্তু তা প্রকাশ করা অনেক সময়েই অস্বাভাবিক হয়ে যায়। রাগ যখন অস্বাভাবিক হয়ে যায়, তখন রাগকে নিয়ন্ত্রণ করা বেশ কঠিন হয়ে পড়ে। মানুষের অতিরিক্ত রাগ মোটেও ভালো নয়। অতিরিক্ত রাগের ফলে নিজের অথবা অন্যের জন্য ক্ষতিকর পরিস্থিতি সৃষ্টি হয়। কথিত আছে “রেগে গেলেন তো হেরে গেলেন।”

কিছু কিছু সময় এমন পরিস্থিতি তৈরি হয় যখন রাগ নিয়ন্ত্রণ করা সম্ভব হয় না। তাই রাগ নিয়ন্ত্রণ করা জরুরি। যদি রাগ নিয়ন্ত্রণ করা যায়, তবে অনেক অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটা থেকে নিজেকে বা অন্যকে রক্ষা করতে পারবেন।

তাই আজ আমি আপনাদেরকে রাগ নিয়ন্ত্রণের কিছু উপায় বলবো যা আপনারা অনুসরণ করলে উপকৃত হবেন। তাহলে জেনে রাখুন, রাগ নিয়ন্ত্রনের উপায়সমূহঃ

১. কথা বলা বন্ধ করুনঃ রেগে গেলে মানুষ বেশি কথা বলে , তাই রেগে গেলে চুপ থাকার চেষ্টা বা অভ্যাস করুন ।

২. নিয়মিত এক্সারসাইজঃ নিয়মিত এক্সারসাইজ করতে পারেন। এতেও রাগের প্রবণতা কমে। ক্ষণিকের রাগ কমাতে কিছুটা পথ হাঁটতে পারেন।

৩. হাসি খুশি রাখাঃ নিজেকে হাসি খুশি রাখুন। মন কে আনন্দ দেয়ার উপায় গুলো খুজুন।

৪. বিশ্বস্ত বন্ধুর সাথে কথা বলাঃ নিজেকে এমন একটি বিশ্বস্ত ও সহায়ক বন্ধুর সাথে কথা বলার মাধ্যমে কী ঘটেছে তা প্রক্রিয়া করতে সহায়তা করুন, যা সম্ভবত একটি নতুন দৃষ্টিকোণ সরবরাহ করতে পারে।

৫. এক থেকে দশ পর্যন্ত গুনুনঃ ১ থেকে ১০ পর্যন্ত গণনা করলে রাগ কমে যায় অনেকটাই। হঠাৎ করে রেগে গেলে মনে মনে প্রথমে ১ থেকে ১০ গুনুন। এরপর আবার উল্টো দিক থেকে অর্থাৎ ১০ থেকে ১ গুনুন।

৬. বড় শ্বাস গ্রহণ করাঃ বড় করে শ্বাস নিন এবং সেটি আস্তে আস্তে ছেড়ে দিন। রেগে গেলে এইভাবে কয়েকবার করুন। এটি আপনার রাগ কমানোর পাশাপাশি চিন্তাশক্তি বাড়িয়ে দেবে।

৭. সংগীত চর্চাঃ সংগীত মন কে শান্ত রাখে । তাই সংগীত চর্চা করতে পারেন । এতে উপকার পেতে পারেন ।

৮. অন্য কাজে মনোযোগঃ যদি রাগ বেশি উঠে যায়, তখন যে কারণে রাগ উঠেছে সেই কারণ থেকে মনোযোগ সরিয়ে নিন। মনকে অন্য কাজে ব্যস্ত রাখুন। যেমন: পছন্দের কোন গান শুনুন অথবা কোন মজার কিছু দেখুন।

৯. দ্রুত সমাধান খুঁজুনঃ সাময়িকভাবে আপনার রাগটিকে আপনার দৃষ্টিভঙ্গি থেকে বের করে আপনার রাগকে শেষ করতে পারেন। যে কোন পরিস্থিতিতে অনুরূপ সমাধান গুলোর দিকে তাকান।

১০. ক্ষমা করাঃ আপনার সাথে যারা অন্যায় করেছে তাদের মনে মনে ক্ষমা করে দিন বা এমনটাই ভাবুন।এতে আপনার রাগ কমাতে সাহায্য করবে।

১১. সহানুভূতিশীল অনুশীলনঃ রাগকে নিয়ন্ত্রণ করার জন্য আপনি সহানুভূতিশীল হন। মানুষকে সাহায্য করুন দেখবেন ভাল লাগবে এবং রাগ কমে যাবে।

১২. বসে পড়াঃ যদি হঠাৎ করে দাঁড়িয়ে থাকা অবস্থায়  রেগে যান, তাহলে সাথে সাথে বসে পড়ুন। কারণ, গবেষণায় দেখা গিয়েছে যে দাঁড়িয়ে থাকা অবস্থায় মানুষ বেশি রাগ প্রকাশ করে। তাই সম্ভব হলে বসে পড়ুন। ফলে অতিরিক্ত রাগ প্রকাশ করার ঝুঁকি থাকে না।

১৩. তর্ক না করাঃ কথা বলার সময় যদি তর্ক-বিতর্ক বেশি হয় তাহলে তর্কে না গিয়ে কিছুক্ষণ কথা বলা বন্ধ করে রাখুন। এতে চিৎকার চেঁচামেচির মতো পরিস্থিতি সৃষ্টি হবে না। ফলে কিছুক্ষণ পর এমনিতেই রাগ কমে যাবে।

১৪. অনুপ্রেরণা টিউটোরিয়াল দেখাঃ অনুপ্রেরণা টিউটোরিয়াল ভিডিও দেখার মাধ্যমে মন হালকা হয়ে যায় এবং রাগও অনেকটাই কমে যাবে।

১৫. নিজেকে সময় দেয়াঃ যখন বেশি রাগ হয় তখন অন্যদের থেকে দূরে নিজেকে একটু সময় দিন। তাতে আপনার মন ভাল হবে এবং রাগও কমবে।

অতএব, আপনারা উপরের উপায়গুলো অনুসরণ করে আপনাদের রাগকে নিয়ন্ত্রণ রাখতে পারেন।

আর এই উপায়গুলোর সাহায্যে আপনার রাগ নিয়ন্ত্রণ না হলে , আপনার মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নেয়া প্রয়োজন ।

Print Friendly, PDF & Email