টুইটার একাউন্ট কিভাবে খুলবেন

প্রকাশিত: ৭:৫৭ অপরাহ্ণ, মে ২৪, ২০২১

বর্তমানে দেশবিদেশের খবরাখবর হোক বা বন্ধুবান্ধবের সঙ্গে যোগাযোগ,গল্প,টাইম পাস সব কিছুই সোশ্যাল মিডিয়ার বর্দান।সাধারণত আমরা সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম হিসাবে ফেসবুক কে বেশি ব্যবহার করেথাকি,

কিন্তু ফেসবুকের মতোই আরেকটি জনপ্রিয় সোশ্যাল নেটওর্য়াকিং প্লাটফর্ম টুইটার কে সেইভাবে ইউজ করিনা।আমাদের মধ্যে অনেক বন্ধু আছেন যিনি Twitter ব্যবহার করতে চান,কিন্তু জানেন না কিভাবে সেখানে একাউন্ট বানাতে হয়,তাই আমি এই আর্টিকেলে আলোচনা করবো কিভাবে নিজেই একটি টুইটার একাউন্ট খুবনেন।

টুইটার কী? টুইটার এর কাজ কি? (What is Twitter and How does it work)

Twitter account খোলার নিয়ম গুলি জানার আগে আমরা টুইটার সম্পর্কে কিছু জেনেনি।Twitter হচ্ছে একটি সোশ্যাল নেটওয়ার্কিং ওয়েবসাইট,২০০৬ সালে জ্যাক ডোরসেই এই সাইটটি প্রতিষ্ঠা করেন,এখানে আপনি শর্ট স্টোরিজ বা ম্যাসেজ পাঠাতে পারবেন লোকসমূহ।

একটি টুইট আপনাকে ১৪০ টির শব্দের মধ্যে লিখতে হয়,আর টুইটারের এইটাই শ্রেষ্ট বৈশিষ্ট,নিজের কথা কম শব্দে প্রকাশ করতে হয়।এছাড়া আপনি এখানে ছবি,ভিডিও,অডিও ইত্যাদি শেয়ার করতে পারবেন ফেবুকের মতো।

আপনি নিশ্চই জানেন টুইটার খুবিই জনপ্রিয় ওয়েবসাইট এবং এর ইউসার সংখ্যা সারা বিশ্বে কোটি কোটি।ফেসবুকের মতো টুইটার আপনি মোবাইল কম্পিউটার সব জায়গায় ইউজ করা যায়।তাহলে চলুন দেখেনি কিভাবে আপনি এখানে একাউন্ট বানাবেন–

জেনে নিন-

জেনেনিন টুইটার একাউন্ট খোলার নিয়ম গুলি(How to create twitter account) 

একটু নতুন টুইটার একাউন্ট এন্ড্রয়েড/ios অ্যাপ অথবা ডিরেক্ট ওয়েবসাইট থেকে ওপেন করা যায়। আমি এখানে কম্পিউটারে খুলে দেখিয়েছি,কিন্তু আপনি মোবাইলেও এই same পদ্ধতিতে একাউন্ট বানাতে পারবেন।নিচে দেওয়া নির্দেশ গুলো স্টেপ বায় স্টেপ ফলো করুন ১০ মিনিটে আপনার একাউন্ট তৈরী হয়ে যাবে,

1- গুগলে টুইটার সার্চ করুন –

আপনার পিসি বা মোবাইলে যেকোন ওয়েব ব্রাউজার ওপেন করুন,তারপর ” twitter.com ” লিখে সার্চ করুন।অথবা এই লিংকে ক্লিক করুন – twitter.com

টুইটার একাউন্ট কিভাবে খুলব

2- sign up করুন টুইটার একাউন্ট

টুইটার ওয়েবসাইট খুলেগেল নুতুন একাউন্ট তৈরী করতে,নীল রঙের “ sign up “ লেখা আছে ওখানে ক্লিক করুন।(sign up মানে নুতুন খাতা বা একাউন্ট তৈরী করা)

টুইটার sign up

3- নাম ও যোগাযোগের নম্বর দিন

sign up করলেই প্রথমেই আপনার নাম ও কন্টাক্ট ইনফরমেশন দিতে হবে। প্রথম কলমে “Name“ লিখা আছে ওখানে নিজের পুরো নাম লিখুন এবং দ্বিতীয় কলমে “phone“ লিখা আছে ওখানে নিজের মোবাইল নম্বর দিন।

আর যদি  আপনি ফোন নম্বর না দিতে চান তাহলে নিচে ইমেইল সিলেক্ট করে ইমেইল এড্রেস টা লিখুন।তারপর next এ ক্লিক করুন।

টুইটার একাউন্ট কিভাবে খুলে

4- আপনার অভিজ্ঞতা কাস্টমাইজ করুন

নেক্সট এ ক্লিক করলে একটি মিনি উইন্ডো খুলবে,যেখানে টুইটার আপনার ডাটা সংগ্রহ করবে তার পারমিশন চাইবে,যার ফলে টুইটার আপনাকে সেই কনটেন্ট সাজেস্ট করবে যা আপনি পছন্দ করেন।

আর আপনি যদি না চান টুইটার আপনাকে ট্রাক করুক তাহলে টিক মার্ক দেওয়া আছে ওখানে ক্লিক করে টিক মুক্ত করুন।তারপর next এ ক্লিক করুন।

টুইটার একাউন্ট কিভাবে খুলে

5- create your account

পুনরায় sign up এ ক্লিক করুন।

টুইটার একাউন্ট খোলার নিয়ম

6- ভেরিফাই করুন ইমেইল অথবা মোবাইলে otp সেন্ড করুন 

Phone- sign up ক্লিক করলে যদি ফোন নম্বর দিয়ে থাকেন,তাহলে ফোন নম্বর ভেরিফাই করার জন্য টুইটার আপনার ফোনে OTP সেন্ড করার জন্য পারমিশন চাইবে, ok করে দিন।দেখুন আপনার মোবাইলে ৬ ডিজিট কোড বা otp চলে এসেছে।

Email– আর ইমেইল দেওয়া থাকলে ডাইরেক্ট আপনার মেইল id তে ভেরিফিকেশন কোড চলে যাবে,এখানে কোনো পারমিশন চাইবে না।এবার সেই code মেইল থেকে কপি করে এখানে টাইপ করে নিস্চিত করুন।

টুইটার একাউন্ট verify

7- ফোন নম্বর ভেরিফাই করুন

আপনার মোবাইলে যে ৬ ডিজিট কনফার্মেশন কোড বা otp এসেছে ,সেটি এখানে এন্টার করে নিস্চিত করুন।(যদি আপনি ইমেইল দিয়ে থাকেন তাহলে এই স্টেপ টি আপনার প্রয়োজন পড়বে না ) 

টুইটার কি

8- টুইটার পাসওয়ার্ড তৈরী করুন –

ফোন নম্বর বা ইমেইল ভেরিফাই হয়ে গেলে,next স্টেপ আপনাকে একটি strong পাসওয়ার্ড দিতে হবে তবেই আপনি লগইন করতে পারবেন একাউন্টে।মিনিমাম ৬ অক্ষরের পাসওয়ার্ড দিয়েদিন এবং মনেকরে কোথাও লিখে রাখুন।তারপর next এ ক্লিক করুন।

টুইটার কি কাজ

অভিনন্দন আপনার টুইটার একাউন্ট তৈরী হয়েগেছে,এবার শুধু প্রোফাইল সেটিং করলেই টুইটার ব্যবহার করতে পারেবন।

9- প্রোফাইল পিকচার দিন

এবার টুইটার একাউন্টে আপনার প্রোফাইল পিকচার আপলোড করেদিন,ছবি আপলোড করে next করুন,অথবা এখন প্রোফাইল পিকচার না দিতে চাইলে skip করেদিন।

টুইটার এর কাজ কি

10- নিজের সম্পর্কে বর্ণনা দিন

পরবর্তী স্টেপ নিজের সম্পর্কে ছোটো করে বর্ণনা দিন ১৬০ শব্দের মধ্যে,একরকম আপনার মিনি বায়োডাটা লিখুন তারপর next করুন।আর যদি এখন দিতে না চান তাহলে ” skip for now “ এ ক্লিক করুন।

টুইটার একাউন্ট খোলা

11- ভাষা সিলেক্ট করুন 

next স্টেপ আপনি কোন ভাষায় কথা বলেন সেটা টিক দিন,এবং যে ভাষাতে কনটেন্ট দেখতে চান সেটা টিক করুন।আমি এখানে বাংলা ও ইংলিশে টিক দিয়েছি আপনারা আরো যে ভাষা জানেন সেখানে টিক দিতে পারেন।তারপর নেক্সট এ ক্লিক করুন।

টুইটার একাউন্ট কিভাবে খুলে

12- পছন্দের টপিক গুলো সিলেক্ট করুন

টুইটার আপনার কাছে জানতে চাইবে আপনার কোন টপিক ভালো লাগে,এখানে অনেক গুলো ক্যাটাগরি থাকবে যে টপিক গুলো আপনি লাইক করেন সেগুলো সিলেক্ট করুন।

আবার আপনি সার্চ করে যেকোনো ক্যাটাগরি,ideal,celebrity,নিউস যে কাউকে আপনি ফলো করতে চান তাকে সার্চ করে অ্যাড করতে পারেন। তারপর next করুন।

টুইটার এর কাজ কি

14- suggestion for follow 

আপনি যে ক্যাটাগরি গুলো সিলেক্ট করবেন এবার টুইটার সেই মতো আপনাকে সাজেস্ট করবে,আপনি চাইলে যাকে যাকে ফলো করতে চান তাকে ফলো করুন আর এখন না করতে চাইলে next করুন।

টুইটার ফলোয়ার

15- notifacation

রেগুলার নোটিফিকেশন চাইলে ” allow notifacation ” করুন অথবা না চাইলে ” skip for now ” করুন.

টুইটার কিভাবে খুলতে হয়

16- টুইটার হোমপেজ 

শেষ এবং অন্তিম স্টেপ মিনি উইন্ডো বন্ধ হয়ে এবার আপনার টুইটার হোমপেজে খুলেযাবে, আপনি let’s Go তে ক্লিক করে যা যা follow করতে চান ঠিক ফেসবুকের মতো যেমন- নিউস,স্পোর্টস,বলিউড,কমেডি,এন্টার্টেমেন্ট সেই পেজ গুলোকে ফলো করুন।

ডান দিকে উপরে “search twitter” এখানে যেকোনো বন্ধু বান্ধব,ফ্যামিলি মেম্বার,ideal,celebrity কে সার্চ করে follow করুন।

“whats happening” লেখা আছে ওখানে আপনি টুইট করে যেকোনো ফটো,ভিডিও etc শেয়ার করতে পারবেন।

টুইটার হোমপেজ য

শেষ কথা,

ফ্রেইন্ড,উপরে আমি টুইটার একাউন্ট খোলার নিয়ম গুলি বিস্তারিত আলোচনা করলাম।এবার আপনি স্মার্টফোনে টুইটার app ইনস্টল করে লগইন করে নিন,ফলে ফেসবুক এর মতো আপনি টুইটার কেও প্রতিনিহিত ইউজ করতে পারবেন।

ফ্রেইন্ড,কিছু দিন টুইটার ব্যবহার করলে এর সমস্ত functions ও features (ফাংশন বৈশিষ্ট্য) বুঝতে পারবেন।যাইহোক ,আশা করি আপনাদের twitter একাউন্ট খুলতে আর কোনো অসুবিধে হবে না।এই আর্টিকেল টি ভালো লাগলে অবশই কমেন্ট করুন। ধনবাদ

Print Friendly, PDF & Email