পীরগঞ্জে বেড়েছে লিচুর দাম

প্রকাশিত: ৩:০০ পূর্বাহ্ণ, জুন ১০, ২০২১

মোঃ পারভেজ হাসান,(ঠাকুরগাঁও) প্রতিনিধি

রমজানের ঈদ পার হওয়ার পর লিচুর চাহিদা বেড়ে যাওয়ায় গাছ থেকে লিচু নামাতে ব্যস্ত সময় পার করছেন বাগান মালিকরা। 

তথ্যমতে ঠাকুরগাঁও জেলার পীরগঞ্জ উপজেলায় ছোট-বড় প্রায় ১২০ হেক্টর জমি লিচু বাগান রয়েছে। 

এ ছাড়াও বাগান থেকে লিচু কিনছেন ব্যবসায়ীরা ও আড়তদাররা। বাগানে প্রতিপিস লিচু ৪ টাকা ৫০ পয়সা দরে বিক্রি হলেও বাজারে তার দাম উঠেছে ৫ থেকে ৭  টাকা পর্যন্ত। 

বাগান মালিকদের আশা, অতিরিক্ত চাহিদার কারণে লিচুর দাম আরও বাড়তে পারে। বাগান মালিকরা জানান, এখন চাহিদা বেড়েছে। দামও বাড়ছে। মাত্র ক দিনের ব্যবধানে প্রতিপিস লিচুতে ১ থেকে দের টাকা পর্যন্ত দাম বেড়েছে বলে জানিয়েছেন স্থানীয় ব্যবসায়ী ও আড়তদারা।

আড়তদাররা জানান, লিচুর কোয়ালিটি হিসেবে দাম কম বেশি আছে। এ উপজেলার লিচু পীরগঞ্জের চাহিদা পূরণ করে প্রতিদিন বিভিন্ন পরিবহনে ঢাকা, সিলেট, চট্টগ্রাম, গাজীপুর সহ দেশের বিভিন্ন জেলায় বিক্রির জন্য নেওয়া হচ্ছে । ভালো মানের প্রতিপিস লিচুর দর উঠেছে ৫  থেকে ৮ টাকা পর্যন্ত। অনাবৃষ্টির কারণে ফলন কিছুটা কম হলেও এবার দাম ভালো পাওয়ায় বাগান মালিকরা লাভবান হবেন, দাবি কৃষি বিভাগের। 

পীরগঞ্জ উপজেলার কৃষি সম্প্রসারণ অফিসের উপ-সহকারি কর্মকর্তা রফিকুল ইসলাম বলেন, উপজেলায় অনাবৃষ্টির কারণে ফলন কিছুটা কম হলেও এবার দাম ভালো পাওয়ায় বাগান মালিকরা লাভবান হবেন। লিচু রসালো ও পরিপূর্ন না হয়ে বাগান মালিকরা তার আগেই আড়তদারের কাছে বিক্রি করে দিচ্ছে। তারা বলেন ভারী বর্ষণ বৃষ্টির পানিতে লিচু নষ্ট হয়ে যায় এই ভয়ে। এ উপজেলায় ৩৫ জন আড়তদার আছেন।

Print Friendly, PDF & Email