বঙ্গবন্ধু পুরস্কারে ভূষিত কৃষি কর্মকর্তা রমেশ চন্দ্র ঘোষ

প্রকাশিত: ২:১৭ পূর্বাহ্ণ, জুন ২৮, ২০২১

কুষ্টিয়া প্রতিনিধি।।কৃষিক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান রাখার স্বীকৃতিস্বরূপ বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কারে ভূষিত হয়েছেন কুষ্টিয়ার মিরপুর উপজেলা কৃষি কর্মকর্তা রমেশ চন্দ্র ঘোষ। 

 রোববার (২৭ জুন) বেলা ১১টায় কৃষি মন্ত্রণালয়ের উদ্যোগে ওসমানী স্মৃতি মিলনায়তনে গণভবন থেকে ভার্চুয়ালী যুক্ত হয়ে  বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ১৪২৪ প্রদান করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ সময়  মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষিক্ষেত্রে অবদান রাখায় মোট ১০টি ক্যাটাগরিতে বিভক্ত করে পুরষ্কার প্রদান করেন।

টেকসই কৃষি প্রযুক্তি সম্প্রসারণে অবদান রাখার স্বীকৃতিস্বরূপ মিরপুর উপজেলা কৃষি কর্মকর্তা রমেশ চন্দ্র ঘোষকে ‘বঙ্গবন্ধু কৃষি পুরস্কার ১৪২৪’ এর ব্রোঞ্জপদক প্রদান করা হয়।

জানা যায়, কৃষক সংগঠন তৈরি, ফলবাগান সৃজন, নিরাপদ ফসল ও সবজি উৎপাদন, কৃষি যান্তিকীকরণ, জৈবসার উৎপাদন, ইঁদুর নিধন, কৃষি বাতায়নের সহায়তায় মিরপুর উপজেলায় কৃষি উন্নয়নে রমেশ চন্দ্র ঘোষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

তার উদ্যোগে মিরপুর উপজেলায় ৫৩৬টি কৃষক সংগঠন, ১টি কৃষি পাঠাগার স্থাপন করা হয়েছে। কৃষি বাতায়নে মিরপুর উপজেলার ৫০ হাজার ৮৩০ জন কৃষকের তথ্য দিয়েছেন তিনি। বোরো মৌসুমে মিরপুর উপজেলার ১৭ হাজার কৃষককে ধানের ব্লাস্ট রোগ সংশ্লিষ্ট সতর্কবার্তা পাঠিয়েছেন।

রমেশ চন্দ্র ঘোষ তামাক প্রবণ এলাকার কৃষকদের তামাক চাষে নিরুৎসাহিত করে বিকল্প ফসল হিসেবে বারি মসুর-৬, বারি সরিষা-১৪, বিনা সরিষা-৯, বারিগম-৩০ ও হাইব্রিড ভুট্টা চাষের জমি সম্প্রসারণ করেছেন।  

এছাড়া উঠান বৈঠক, মাঠ দিবস, কৃষক সমাবেশ, কৃষি বায়োস্কোপ ইত্যাদির মাধ্যমে কীটনাশকের ব্যবহার কমিয়ে এনেছেন।

রমেশ চন্দ্র ঘোষ বলেন, আমি চাই কৃষকের উন্নয়ন, কৃষির উন্নয়ন। আধুনিক কৃষি প্রযুক্তির মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন করে কৃষি এবং কৃষকের উন্নয়ন ঘটানোর চেষ্টা করি। আগামীতেও এ প্রচেষ্টা অব্যাহত থাকবে।

শরিফুল ইসলাম/এনএএ

Print Friendly, PDF & Email