ফ্রান্সে  বিএনপির বিক্ষোভ সমাবেশ!

প্রকাশিত: ৩:১১ পূর্বাহ্ণ, নভেম্বর ১২, ২০২১

সৈয়দ মুন্তাছির রিমন-প্যারিস(ফ্রান্স) থেকে:

‘যেখানে শেখ হাসিনা সেখানেই বিক্ষোভ‘ শ্লোগান বা মন্ত্রে দীক্ষিত হয়ে প্রবাসের বিভিন্ন দেশে বাংলাদেশী কমিউনিটির একাংশ বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)‘র নেতারা প্রতিবাদ ও প্রতিরোধ কর্মসূচি পালন করে চলছে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ প্রধানমন্ত্রী ও আওয়ামীলীগ সভাপতি শেখ হাসিনার ফ্রান্সে সফরকে কেন্দ্র করে বৃহস্পতিবার স্থানীয় সময় দুপুর ২ঘটিকায় প্যারিসের ঐতিহাসিক রিপাবলিক চত্বরে ফ্রান্সে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) শাখা কর্তৃক বিক্ষোভ সমাবেশ অনুষ্টিত হয়।

কর্তৃপক্ষের অনুমতি সাপেক্ষে ফ্রান্স বিএনপির সভাপতি সৈয়দ সাইফুর রহমানের সভাপতিত্বে ইউরোপের বিভিন্ন দেশ থেকে আগত জাতীয়তাবাদী দল বিএনপি, যুবদল, ছাত্রদল ও তার ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতা কর্মীরা বর্তমান সরকার ও ক্ষমতাসীন দল আওয়ামী লীগের বিরুদ্ধে মিছিলে মিছিলে কম্পিত করে তোলে পুরো এলাকা। এসময় গো বেক, গো বেক শেখ হাসিনা গো বেক, স্বৈরাচার শেখ হাসিনা, ভোট চোর শেখ হাসিনা গো বেক, গো বেক, আর নয় শেখ হাসিনা গো বেক গো বেক শ্লোগানে প্রতিবাদ জানায়।

এতে বক্তারা বলেন আওয়ামীলীগ সরকার শুধু গণতন্ত্রকে নয়, মানুষকেও হত্যা করছে। ক্ষমতাসীন আওয়ামী লীগ মানুষ হত্যা করে দেশে রাজতন্ত্র কায়েম করার চেষ্টা করছে। দেশে কথা বলার কোন বাক স্বাধীনতা নেই। তবে ফ্রান্সে কথা বলার স্বাধীনতা আছে, মত প্রকাশের স্বাধীনতা আছে। বাংলাদেশ কোন একক নেতার নয়। কারও ঘোষনা বা নির্দশে বাংলাদেশ স্বাধীন হয়নি। বরং জিয়াউর রহমানের ঘোষনা, রক্তক্ষয়ী সংগ্রাম, সরাসরি মুক্তিযুদ্ধ ও ত্রিশ লক্ষ মুক্তিপাগল মানুষের রক্তের বিনিময় এবং লক্ষ মা-বোনের ইজ্জিতের বিনিময়ে অর্জন হয়েছে। আজ এই স্বাধীনতায় শুকুনের চোখ পড়েছে। তাই এই জাতিকে উদ্ধারকল্পে সবাইকে একত্রিত হতে হবে। আমরা সিপাসী বিদ্রোহীর মাধ্যমে যেমন বহুদলীয় গণতন্ত্র রক্ষা করেছিলাম আজ নবযুদ্ধে তারেক রহমানের নেতৃত্বে সবাইকে একই ভাবে অংগ্রহন করতে হবে।

সাধারন সম্পাদক এম এ তাহেরের পরিচালনায় প্রধান অতিথী হিসেবে বক্তব্য রাখেন  বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মাহিদুর রহমান, বিশেষ অতিথী হিসেবে বক্তব্য রাখেন ফ্রান্স বিএনপির সহসভাপতি এম এ রহিম, সহসভাপতি মাহবুব আলম রাঙ্গা, সহসভাপতি রুহুল আমীন, সহসভাপতিআবদুল রশিদ পাটওয়ারী, সিনিয়র যুন্ম সম্পাদক কবির পাটওয়ারী, যুগ্ম সম্পাদক এমএ কায়ছার, যুগ্ম সম্পাদক রেজাউল করিম, যুগ্ম সম্পাদক সৈয়দ রেজাউজ জামান, ভারপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক আহজিজুর রহমান, বাণিজ্য ও বিনিয়োগ সম্পাদক ফারুক আহমেদ, শিক্ষা বিষয়ক সম্পাদক এম এ মালেক, প্রচার সম্পাদক শ্যামল দাস সানী, ফ্রান্স বিএনপি নেতা ইলিয়াস কাজ ও  যুবদলের নেতা-কর্মী প্রমূখ।  

এই বিক্ষোভ সমাবেশে ইউরোপের গ্রীস, ইতালী, জার্মান, আয়ারল্যান্ড, পর্তুগাল, স্পেন, নেদারল্যান্ড, বিএনপি ও এর অঙ্গসংগঠনের নেতারা উপস্থিত ছিলেন। দুদিনের বিক্ষোভ সমাবেশের আগামীকাল ১২ নভেম্বর রোজ শুক্রবার দ্বিতীয় দিনে প্রতিবাদ ও প্রতিরোধ কর্মসূচিতে অংশ গ্রহনের জন্য নেতা-কর্মীদের প্রতি আহবান জানানো হয়।

Print Friendly, PDF & Email