শহীদ শাজাহান সিরাজ দিবস: ছাত্র-শ্রমিক সংহতি দিবস

প্রকাশিত: ৯:২৩ অপরাহ্ণ, ডিসেম্বর ২২, ২০২১

শহীদ ছাত্রনেতা শাজাহান সিরাজের প্রতিকৃতিতে মাল্যদান করে জাসদ, স্কপসহ বিভিন্ন সংগঠনের শ্রদ্ধা নিবেদন
শহীদ ছাত্রনেতা শাজাহান সিরাজের আত্মবলিদান দিবস: ছাত্র-শ্রমিক সংহতি দিবস উপলক্ষে জাসদ, স্কপ, জাতীয় শ্রমিক জোট, জাতীয় যুব জোট আজ ২২ ডিসেম্বর বুধবার সকাল ১১ টায় বঙ্গবন্ধু এভিনিউয়ে শহীদ কর্নেল তাহের মিলনায়তনে শহীদ ছাত্রনেতা শাজাহান সিরাজের প্রতিকৃতিতে মাল্যদান করে শ্রদ্ধা নিবেদন করেছে। এ সময় উপস্থিত ছিলেন স্কপের সমন্বয়ক কামরুল আহসান, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সভাপতি রাজেকুজ্জামান রতন, জাতীয় শ্রমিক জোট-বাংলাদেশ এর সভাপতি সাইফুজ্জামান বাদণা ও সাধারণ সম্পাদক নইমুল আহসান জুয়েলসহ নেতৃবৃন্দ। জাসদের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করেন জাসদ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি বীরমুক্তিযোদ্ধা শফি উদ্দিন মোল্লা, যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল্লাহিল কাইয়ূম, শওকত রায়হান, কোষাধ্যক্ষ মনির মোঃ মনির হোসেন, দফতর সম্পাদক সাজ্জাদ হোসেন, আইন বিষয়ক সম্পাদক এড. মোহাম্মদ সেলিম, স্থানীয় সরকার বিষয়ক সম্পাদক শেখ ওবায়দুস সুলতান বাবলু, ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি হাজি ইদ্রিস ব্যাপারী। জাতীয় শ্রমিক জোটের পক্ষ থেকে যুগ্ম সাধারণ সম্পাদক সরদার খোরশেদ, কেন্দ্রীয় নেতা মাহবাবুর রহমানসহ নেতবৃন্দ। জাতীয় নারী জোটের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করেন কাজী সালমা সুলতানা ও এড. রেশমা হাবিব। এছাড়াও শ্রদ্ধা নিবেদন করেন জাতীয় যুব জোট ঢাকা মহানগর দক্ষিণ কমিটির সভাপতি আলাউদ্দিন খোকন ও সাধারণ সম্পাদক সৈয়দ নাভেদ হোসেন, বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক-কর্মচারী ফেডারেশনের সাধারণ সম্পাদক মফিজুর রহমান বাবুল, জাতীয় প্রগতিশীল গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি রফিকুল ইসলাম রাজাসহ বিভিন্ন রাজনৈতিক দল, শ্রমিক সংগঠন, যুব সংগঠন, নারী সংগঠনের নেতৃবৃন্দ।

দেশের বিভিন্ন জেলা-উপজেলায় শহীদ ছাত্রনেতা শাজাহান সিরাজের আত্মবলিদান দিবস: ছাত্র-শ্রমিক সংহতি দিবস উপলক্ষে জাসদ, শ্রমিক জোট, যুব জোট, ছাত্রলীগ (ন-মা), শহীদ শাজাহান সিরাজ সংসদের উদ্যোগে বিভিন্ন কর্মসূচি পালিত হয়।
জাসদ, ছাত্রলীগ (ন-মা), শ্রমিক জোট রাজশাহী জেলা ও মহানগর কমিটি আগামীকাল সকাল ৯:৩০ টায় শহীদ শাজাহান সিরাজের নিহত হবার ঘটনাস্থল রাজশাহী বিশ্ববিদ্যালয় রেল স্টেশন এলাকায় নির্মিত শহীদ শাজাহান সিরাজ বেদীতে শ্রদ্ধা নিবেদন করে। জাসদ, ছাত্রলীগ (ন-মা), শ্রমিক জোট দিনাজপুর জেলা আগামীকাল সকাল ১১ টায় দিনাজপুরে শহীদ শাজাহান সিরাজের সমাধিতে শ্রদ্ধা নিবেদন ও আলোচনা সভা করে।
উল্লেখ্য আজ ২২ ডিসেম্বর ২০২১ শহীদ ছাত্রনেতা শাজাহান সিরাজের ৩৭তম আত্মবলিদান দিবস। ১৯৮৪ সালের ২২-২৩ ডিসেম্বর শ্রমিক-কর্মচারী ঐক্য পরিষদ আহুত এবং তৎকালীন ১৫ দল, ৭ দল, ছাত্রসংগ্রাম পরিষদ, ১৭ টি কৃষক ও ক্ষেতমজুর সংগঠন, সম্মিলিত আইনজীবী পরিষদ সমর্থিত দেশব্যাপী ৪৮ ঘন্টার শ্রমিক ধর্মঘটের ১ম দিনে ২২ ডিসেম্বর সকালে রাজশাহী বিশ্ববিদ্যালয় স্টেশনে রেল চলাচল বন্ধে পিকেটিং করার সময় তৎকালীন বিডিআর বাহিনীর লক্ষ্যভেদী গুলিবর্ষণে জাসদ সমর্থিত ছাত্রলীগ রাজশাহী বিশ্ববিদ্যালয় কমিটির তৎকালীন সাধারণ সম্পাদক শাজাহান সিরাজ নিহত হন। শাজাহান সিরাজ নিহত হবার খবর প্রচারিত হলে দেশের সকল শিল্পাঞ্চল ও শিক্ষা প্রতিষ্ঠানসহ সারাদেশে এরশাদ সামরিক জান্তার বিরুদ্ধে ছাত্র-শ্রমিক-পেশাজীবী-জনতা বিক্ষোভে ফেটে পড়ে। শ্রমিক আন্দোলনের সমর্থণে একজন ছাত্রনেতার আত্মবলিদান ছাত্র ও শ্রমিক আন্দোলনের ইতিহাসে এক নজিরবিহীন ঘটনা। এই ঐতিহাসিক নজিরবিহীন ঘটণার স্মরনে দেশের প্রগতিশীল ছাত্র ও শ্রমিক সংগঠনসমূহ ১৯৮৫ থেকে শহীদ ছাত্রনেতা শাজাহান সিরাজের আত্মবলিদান দিবস ২২ ডিসেম্বর ছাত্র-শ্রমিক সংহতি দিবস হিসাবে পালন করে আসছে।
Print Friendly, PDF & Email