শিক্ষার্থীদের কাছে একজন প্রিয় শিক্ষক

প্রকাশিত: ৬:৩২ অপরাহ্ণ, এপ্রিল ২, ২০২২
Nahid Hasan Munna, নাহিদ হাসান মুন্না, Nahid Hasan, Md Nahid Hasan Munna, nahidwriter, Nahid24
জন্ম তার নীলফামারী জেলার কিশোরগঞ্জ উপজেলায় উত্তর দুরাকুটি গ্রামে। বর্তমানে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করছেন। পড়াশুনার পাশাপাশি এইচ এসসি  এবং ভর্তি পরীক্ষার্থীদের জন্য কিছু বই লিখেছেন। এছাড়া Nahid24 শিক্ষামূলক প্লাটফর্মে এ নিয়মিত ভিডিও ক্লাস আপলোড করে প্রতিনিয়ত শিক্ষার্থীদের কিছু শেখানোর চেষ্টা করছেন।
তবে তিনি আমাদের জানান যে Nahid24 শিক্ষামূলক প্লাটফর্মটি তৈরি করা তার পক্ষে এত সহজ ছিল না। শুরুর দিকে তিনি অনেকের কাছে সাহায্য চেয়েও পাননি। তাছাড়া তিনি এত অল্প বয়সে এত কিছু করতে গিয়ে অনেক সমালোচনার সম্মুখীন হয়েছেন। তার এখনো মনে পরে বন্ধুদের কিছু কথা। একজন বলেছিল, তোর এই ভিডিও কে দেখবে আরেকজন বলেছিল কত  24 ভাত পায় না, আর তুমি আসছো Nahid24!
কিন্তু তার মনে প্রবল ইচ্ছা ছিল, যেভাবেই হোক অনলাইনের মাধ্যমে এমন একটি প্লাটফর্ম তৈরি করবেন যার মাধ্যমে সারাদেশের ছাত্র-ছাত্রীরা উপকৃত হবে। তাই তিনি হাজার সমালোচনা উপেক্ষা করে তার লক্ষ্যে এগিয়ে যান। ধীরে ধীরে এই Nahid24 আজ ২ লক্ষেরও বেশি ছাত্র-ছাত্রীর বিশাল বড় একটি পরিবার হয়ে দাড়িয়েছে। সবকিছুর জন্য মহান সৃষ্টিকর্তার প্রতি তিনি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।
নাহিদ হাসান মুন্নাকে তার লেখক হিসেবে পরিচিতির ব্যাপারে প্রশ্ন করলে তিনি আমাদের জানান যে ২০১৫ সালে সর্বপ্রথম তিনি ইউটিউবে এইচ এসসি এর বাংলা ১ম পত্রের কবিতাগুলোর ব্যাখ্যা দিয়ে ভিডিও দিয়েছিলেন। অনেক ভালো রেসপন্স পাওয়ায়, মনের মধ্যে তার ইচ্ছা ছিল শিক্ষার্থীদের জন্য কিছু করার। তাই তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়ার পরই ধীরে ধীরে বই লেখা শুরু করেন। এইচ এস সি পরীক্ষার জন্য বাংলা এ প্লাস বইটি এখন রকমারিতে নাম্বার ১ বেস্ট সেলার। এছারা ভর্তি পরীক্ষার জন্য “বাংলা ম্যাজিক, ইংরেজি ম্যাজিক, জিকে ম্যাজিক, আইসিটি ম্যাজিক” সবগুলো বই শিক্ষার্থীদের এখন ১ম পছন্দ।
নাহিদ হাসান মুন্না স্বপ্ন দেখেন গ্রামে গ্রঞ্জের প্রতিটি কোনায় যেসব গরিব ছাত্র ছাত্রী রয়েছে, যারা ভালো শিক্ষক কিংবা টাকার অভাবে কোচিং করতে পারেনা, তাদের জন্য Nahid24 হবে গৃহ শিক্ষকের মত। তিনি তাদেরকে ঘরে বসে  মানস্মত ভিডিও ক্লাস, লাইভ ক্লাস উপহার দিতে চান যেন তারা সবাই এইচএসসি এডমিশন ও চাকরি সেক্টরে এ ভালো ফলাফল লাভ করে।
Print Friendly, PDF & Email