নিরাপদ নৌ রুটের দাবিতে ঢাকায় সন্দ্বীপবাসীদের মানববন্ধন

প্রকাশিত: ১২:৪১ পূর্বাহ্ণ, এপ্রিল ২৫, ২০২২

চট্টগ্রামের সন্দ্বীপে কুমিরা-গুপ্তছড়া নৌরুটে গত ২০ এপ্রিল স্পিডবোট ডুবিতে ৪ শিশুর মৃত্যুর প্রতিবাদ, জড়িতদের শাস্তি, জেলা পরিষদ এর সিন্ডিকেট থেকে ঘাটকে পুনরুদ্ধার ও নিরাপদ নৌ রুটের দাবিতে ঢাকাস্থ সন্দ্বীপবাসীদের মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। আজ ২৩ এপ্রিল শনিবার ঢাকা প্রেসক্লাবের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন সন্দ্বীপ ডেভেলপমেন্ট ফোরাম লিঃ এর সভাপতি নুরুল আকতার এবং ব্যাংকার তাহের আহমেদ চৌধূরী বাদলের উপস্থাপনায় বক্তব্য রাখেন বিশিষ্ট শিক্ষাবিদ, সমাজসেবক ও নারীনেত্রী ডক্টর সালেহা কাদের, ইঞ্জিনিয়ার আবদুল হান্নান, সালেহা বেগম, কাজী ইফতেখারুল আলম তারেক, নারীনেত্রী দিলরুবা সফিক, সন্দ্বীপ নদী সিকস্তি পুনর্বাসন সমিতির সদস্য সচিব মনিরুল হুদা বাবন, মাইনুর রহমান, আমিনুর রসূল বাবুল, অধ্যাপক দিদারুল আলম, সাংবাদিক শাহাদাৎ আশরাফ, শিল্পপতি মুস্তানসের বিল্লাহ প্রমুখ।

বক্তারা মাননীয় প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে বলেন, প্রতিবছর সন্দ্বীপবাসী নৌ দুর্ঘটনার শিকার হন। বর্ষা মৌসুমে দুর্ঘটনা নিরসনে কুমিরা-গুপ্তছড়া ঘাটে ভাসমান পল্টন দিয়ে জাহাজ থেকে যাত্রী উঠানামার সুব্যবস্থা করার দাবি জানান। বক্তারা আরো বলেন, অবিলম্বে জেলা পরিষদের সিন্ডিকেট থেকে ঘাটকে উদ্ধার করে সরকারি বিআইডব্লিটিএ’র নিকট হস্তান্তর এবং নৌ দুর্ঘটনার সঙ্গে যুক্তদের আইনের আওতায় এনে শাস্তির ব্যবস্থা করার দাবি জানান।

সন্দ্বীপ ডেভেলপমেন্ট ফোরাম ঢাকা, সন্দ্বীপ সমাজ উত্তরা, বৃহত্তর মিরপুর সন্দ্বীপ সমাজ ঢাকা, সন্দ্বীপ নদী সিকস্তি পুনর্গঠন সমিতি, সন্দ্বীপ স্টুডেন্ট ফোরাম ঢাকা, সোনালী মিডিয়া ফোরাম, সন্দ্বীপ ফ্রেন্ডস সার্কেল অ্যাসোসিয়েশন, সন্দ্বীপ বিমানবন্দর বাস্তবায়ন পরিষদ সংগঠনসমূহের উদ্যোগে এ মানববন্ধন কর্মসূচি পালিত হয়। মানববন্ধন থেকে নিম্নোক্ত কর্মসূচি ঘোষণা করা হয়।

 ১৬ মে সকাল ১১ টায় রাজধানীর শাহবাগ চত্বরে সমাবেশ ও বিআইডব্লিইটিএ/বিআইডব্লিইটিসি অফিস ঘেরাও, চেয়ারম্যান বরাবর স্বারকলিপি প্রদান।
২২ মে সন্দ্বীপ উপজেলা পরিষদ চত্বরে জমায়েত ও উপজেলা নির্বাহী অফিসারকে স্মারকলিপি প্রদান।
১২ জুন রবিবার দুপুর ১২.০১ থেকে ১২.১০ মিনিট পর্যন্ত ‘সন্দ্বীপ বন্ধ’ (সন্দ্বীপ বন্ধ অর্থাৎ সন্দ্বীপের যে যেখানে যে অবস্থায় আছে সে অবস্থায় স্থির থাকা)
২৬ জুন রবিবার মোহাম্মদপুরে জমায়েত শেষে প্রধানমন্ত্রীর বরাবরে স্মারকলিপি প্রদান।

Print Friendly, PDF & Email