কালীগঞ্জে  সরকারি প্রাথমিক বিদ্যালয়ের গাছ কর্তন ,নিরব কর্তৃপক্ষ

প্রকাশিত: ৪:২৪ অপরাহ্ণ, মে ৮, ২০২২

লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের গাছ দিন দুপুরে কেটে নিল  সাবেক ইউপি সদস্য।  নীরব স্কুল কর্তৃপক্ষ ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। 

গত ২রা মে সকাল ১১ ঘটিকার  সময় উপজেলার গোড়ল  ইউনিয়নের নিছক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের  একটি মেহগনির গাছ (যার আনুমানিক মূল্য ৬০ হাজার টাকা) কেটে নিয়েছে  সাবেক ইউপি সদস্য  মোঃ জাফর ও তার ভাই জাকির। 

সরেজমিনে গিয়ে জানা যায় যে,  সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মোট ৯৭  শতাংশ জমি বিদ্যমান।  কিন্তু স্কুল কর্তৃপক্ষের অবহেলা  আর উপজেলা শিক্ষা অধিদপ্তর গাফিলতির কারণে  প্রায় ৪০ শতাংশ জমির উপর গড়ে উঠেছে অবৈধ স্থাপনা।  সরকারি রেকর্ডকৃত  রাস্তা পাকা না করে  জোরপূর্বক  স্কুলের সম্পত্তির মধ্য দিয়ে  রাস্তা পাকা করন সম্পন্ন করা হয়েছে।  স্কুলটির জায়গার উপর প্রায় ৫০ টি অবৈধ স্থাপনা গড়ে উঠেছে। 

এ সকল অবৈধ স্থাপনার মধ্যে  সাবেক ইউপি সদস্য জাফর ও তার ভাই জাকির ও  স্কুলের সম্পত্তি জবর দখল করে স্থাপনা গড়ে তুলেছে।  তাদের দখলকৃত স্থাপনার সম্মুখে  আনুমানিক ৬০ হাজার টাকা মূল্যের একটি মেহগনি গাছ জোরপূর্বক কর্তন করেছে জাফর ও তার ভাই জাকির। 

গাছ কর্তনের বিষয়ে সাবেক ইউপি সদস্য জাফর বলেন, ২০১৭ সালে  গাছটি জেলা পরিষদ থেকে নিলামে নিয়েছি তাই  এবছর গাছটি আমি করেছি।  স্কুলের সম্পত্তির মধ্যে যে গাছটি অবস্থিত সে কাজটি জেলা পরিষদ কিভাবে নিলাম দিতে পারে বা ২০১৭ সারের নিলাম আপনি কিভাবে ২০২২ এ বাস্তবায়ন করেন জানতে চাইলে এ বিষয়ে জাফর কোন উত্তর করেননি। 

স্কুলের প্রধান শিক্ষক কামরুজ্জামান জানান,  গাছ কর্তনের বিষয়ে  আমি  উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার কে অবহিত করেছি।  এবং এ বিষয়ে লিখিত অভিযোগ দায়ের করেছি।  তারা যদি কোনো ব্যবস্থা গ্রহণ না করেন তাহলে আমি কি করবো।  এমনকি স্কুলের সম্পত্তি রক্ষার্থে অবৈধ দখলদার ও স্থাপনা উচ্ছেদের জন্য তালিকাসহ অভিযোগ জানিয়েছি। সে বিষয়েও কোনো রুপ প্রতিকার পাওয়া যায়নি। 

গোড়ল ইউপি চেয়ারম্যান নুরুল আমিনের সঙ্গে যোগাযোগ করলে তিনি গাছটি  পতনের বিষয়টির  সত্যতা স্বীকার করে বলেন,  গাছটি স্কুলের জেলা পরিষদ কোন ভাবে গাছটি নিলাম দিতে পারেনা।

উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা জাকির হোসেন এর মুঠোফোনে যোগাযোগ করার চেষ্টা করা হলে  তাকে পাওয়া যায়নি।

Print Friendly, PDF & Email