রংপুরে তিন জেলার ভিজিডি কার্যক্রম সংক্রান্ত কর্মশালা

আবু তালেব আবু তালেব

গংগাচড়া (রংপুর) প্রতিনিধি

প্রকাশিত: ৯:৩৫ অপরাহ্ণ, জুন ২২, ২০২২

রংপুর, গাইবান্ধা, ঠাকুরগাঁও জেলার ভিজিডি কার্যক্রম সংক্রান্ত কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২২ জুন ২২) সকাল ১০ টায় জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে কর্মশালায় প্রধান অতিথি ছিলেন, রংপুর বিভাগীয় কমিশনার মো: আবদুল ওয়াহাব ভূঞা। রংপুর জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তর এই অনুষ্ঠানের আয়োজন করে। প্রধান অতিথির বক্তৃতায় বিভাগীয় কমিশনার বলেন, বাংলাদেশে সামাজিক নিরাপত্তা কর্মসূচির সাফল্য সারা পৃথিবীতে বিস্ময় সৃষ্টি করেছে। আমাদের দেশের শিশু ও নারীর অনেকক্ষেত্রেই অবহেলিত।

তিনি বলেন, ভিজিডি’র আওতায় নারীদের খাদ্য ও প্রশিক্ষণ সহায়তা তাদের আত্মবিশ্বাসী করে তুলেছে। তাদের আত্মকর্মসংস্থানে নিয়োজিত হওয়া এবং সঞ্চয়ে উদ্ধুদ্ব করার মাধ্যমে সমাজের মূলধারায় নিয়ে আসতে পারা আমাদের সত্যিকারের অর্জন। উল্লেখ্য, সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় ভিজিডি কর্মসূচীর মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের মাধ্যমে বাস্তবায়িত হচ্ছে। এতে খাদ্য সহায়তার পাশাপাশি সামাজিক সুরক্ষার আলোকে স্থায়ীভাবে জীবনযাত্রার মানোন্নয়ন, আয়বর্ধক প্রশিক্ষণসহ স্বাস্থ্য ও পুষ্টি বিষয়ক সচেতনতায় প্রশিক্ষণ প্রদান করা হয়ে থাকে।

রংপুর বিভাগের তিনটি জেলার সকল উপজেলাতে ২০২৩ সাল থেকে ভালনারেবল ওমেন বেনিফিসিয়ারি প্রোগ্রাম নামে নতুন ভিজিডি চক্র শুরু হতে যাচ্ছে। রংপুর জেলা প্রশাসক মোঃ আসিব আহসান এর সভাপতিত্বে অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসকবৃন্দ,উক্ত কার্যক্রমের সাথে জড়িত আর্থিক প্রতিষ্ঠান,উপজেলা নির্বাহী কর্মকর্তাবৃন্দ মহিলা বিষয়ক কর্মকর্তা ও এনজিও প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email